News Details : BASIS SoftExpo 2023

image

উপচে পড়া ভিড়ে সফটএক্সপোতে স্টার্টআপ কনফারেন্স অনুষ্ঠিত

ব্যবসা ‍পরিচালনার ক্ষেত্রে প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ব্র্যান্ডিং এর মাধ্যমে আপনি আপনার সম্ভাব্য গ্রাহকদের প্রতি আগ্রহ বাড়াতে পারবেন। আপনি যখন একটি পণ্য বিক্রি করছেন তখন আপনাকে গ্রাহকদের জন্য আকর্ষণ তৈরি করতে হবে। তা না হলে আপনার ব্যবসা কখনো অগ্রসর হবে না।

শুক্রবার বেসিস সফটএক্সপো ২০২৩ এর দ্বিতীয় দিনে সারাদেশের তরুণ উদ্যোক্তাদের নিয়ে আয়োজিত স্টার্টআপ কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ‘ভারত পে’র প্রতিষ্ঠাতা অশনির গ্রোভার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ‘টেন মিনিট স্কুল’র প্রতিষ্ঠাতা আয়মান সাদিক। অনুষ্ঠানে সারাদেশ থেকে আসা কয়েক হাজার তরুণ তরুণী অংশ নেন।

অশনির গ্রোভার বলেন, দিনশেষে আমরা সবাই টাকা দিয়ে সাফল্য পরিমাপ করি। এক্ষেত্রে আমি কোনো সমস্যা খুঁজে পাই না; যদিও, অনেক মানুষ এটাকে সমস্যা মনে করে। বিনিয়োগকারীরা তখনই আপনার কাছে আসবে যখন আপনি তাদের মুনাফা দেওয়ার প্রতিশ্রুতি দিতে পারবেন। দিন শেষে তারা মুনাফা খুঁজবে। এটা স্পষ্ট যে যেকোনো ধরনের ব্যবসা শুরু করার জন্য আপনার কাছে পর্যাপ্ত পরিমাণ অর্থ থাকতে হবে। তাই অর্থটাই সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়।

অশনির আরও বলেন, আমাদের চারপাশের সমস্যা চিহ্নিত করতে হবে। তারপর সেই সমস্যা নিয়ে কাজ করতে হবে। সমস্যা সমাধান করে বাজারে তার চাহিদা তৈরি করতে হবে। এমনকি যদি আপনি আপনার বিনিয়োগ এবং প্রচেষ্টা থেকে কিছু না পান তবে ধৈর্যহারা হওয়া যাবে না। একদিন না একদিন এর সুফল আপনি পাবেন।

স্টার্টআপ কনফারেন্সের সমাপনী বক্তব্যে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ স্মার্টআপ উদ্যোক্তাদের বলেন, আপনারাই চ্যাম্পিয়ন, আপনারাই বাংলাদেশের সম্ভাবনা। ২০৪১ সাল নাগাদ আমরা যে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষে এগিয়ে যাচ্ছি, সেখানে আপনারাই মূল ভূমিকা পালন করবেন।

তিনি আরও বলেন, স্টার্টআপ সাধারণভাবে একটি ব্যবসা। আর ব্যবসায়ের জন্য প্রয়োজন সাহস ও ক্ষুধা। তাই ব্যবসায় নেমে ব্যর্থ হওয়ার থেকে আগেই আপনার সেই ক্ষুধা ও সাহস আছে কিনা সেটি যাচাই করে নিন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিডিজবস এর প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম ফাহিম মাশরুর বলেন, ব্যবসায় প্রথম দিন থেকেই লাভের চিন্তা করা যাবে না। এটা মুদি দোকান নয় যে প্রথম দিন থেকেই লাভ হবে। আমাদের তরুণরা প্রথম থেকেই অর্থ উপার্জনের স্বপ্ন দেখে। তবে অবাস্তব কোনো স্বপ্ন দেখা যাবে না, বাস্তব স্বপ্ন দেখতে হবে। সোসাইটিকে সার্ভ করার জন্য স্বপ্ন দেখতে হবে ও কাজ করতে হবে।

অনুষ্ঠানে ‘অ্যাঙ্করলেস বাংলাদেশ’ এর প্রতিষ্ঠাতা রাহাত আহমেদ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তরুণ উদ্যোক্তারা কীভাবে ব্যবসার জন্য অর্থ সংগ্রহ করবে তিনি তা তুলে ধরেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন - স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ, চালডালের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও ওয়াসিম আলীম, ই-কুরিয়ার লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা বিপ্লব ঘোষ রাহুল, সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও আদনান ইমতিয়াজ হালিম, শেয়ারট্রিপের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা সাদিয়া হক প্রমুখ।