News Details : BASIS SoftExpo 2023

image

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের প্রস্তুতি হিসেবে উদ্ভাবনী শিক্ষায় জোর

বেসিসের উদ্যোগে আয়োজিত হয়ে গেল ‘স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ : পরবর্তী সময়ের তথ্যপ্রযুক্তি খাতের দিকে এগিয়ে যাওয়া’ শিরোনামে একটি প্রাণবন্ত সেমিনার। দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ প্রদর্শনী বেসিস সফটএক্সপোর অংশ হিসেবে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারের সেমিনার হলে এই সেমিনারের আয়োজন করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বেসিসের অ্যাডভাইজরি স্থায়ী কমিটির কো-চেয়ারম্যান উত্তম কুমার পাল। বেসিসের অ্যাডভাইজরি স্থায়ী কমিটির চেয়ারম্যান এম রশিদুল হাসান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সেখানে তিনি জাতীয় ও আন্তর্জাতিক পরিস্থিতি বিশ্লেষণের পাশাপাশি বাংলাদেশের চ্যালেঞ্জ ও সম্ভাবনার কথা তুলে ধরেন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য ড. মো. সাজ্জাদ হোসাইন। স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের পরবর্তী সময়ের প্রস্তুতি হিসেবে তিনি উদ্ভাবনী শিক্ষায় জোর দেওয়ার ব্যাপারে কথা বলেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান।

এছাড়াও আলোচনায় অংশ নেন বেসিস পরিচালক একেএম আহমেদুল বাবু, বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, বাক্কোর সভাপতি ওয়াহিদ শরীফ প্রমুখ।

সেমিনারের বক্তা ও দর্শকবৃন্দ জাতীয় এবং আন্তর্জাতিক প্রেক্ষাপটে তথ্যপ্রযুক্তি খাতের চ্যালেঞ্জ ও সম্ভাবনা এবং আমাদের উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার পরবর্তী সময়ের পদক্ষেপ নিয়ে পারস্পরিক আলোচনায় অংশ নেন।