News Coverage

  • Home
  • News Coverage

5th March, 2023

‘বেসিস সফটএক্সপো' বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ডসের মনোনয়ন জমার সময় বাড়লো

ঢাকা: ‘ওয়েলকাম টু স্মার্টভার্স’ স্লোগানকে সামনে রেখে ২৩ ফেব্রুয়ারি থেকে ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশের এ যাবৎকালের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘বেসিস সফটএক্সপো ২০২৩’। 

1st March, 2023

বেসিস সফটএক্সপো ২০২৩

তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের সক্ষমতা, সম্ভাবনা ও উদ্ভাবনকে বিশ্ববাসীর সামনে ‘বেসিস সফটএক্সপো-২০২৩’-এর মাধ্যমে তুলে ধরা হয়েছে। বাংলাদেশের এযাবৎকালের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি প্রদর্শনী নিয়ে লিখেছেন অনিন্দ্য শোভা

28th February, 2023

অনুষ্ঠিত হলো বেসিস সফটএক্সপো ২০২৩

‘ওয়েলকাম টু স্মার্টভার্স’ স্লোগানকে সামনে রেখে ২৩ ফেব্রুয়ারি শুরু হয় দেশের এযাবৎকালের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘বেসিস সফটএক্সপো ২০২৩’। সম্পূর্ণ বেসরকারি উদ্যোগে আয়োজিত এবারের প্রদর্শনী রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। প্রদর্শনীর উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

27th February, 2023

লাখ দর্শনার্থীর সমাগমে শেষ হল বেসিস সফটএক্সপো

চারদিনব্যাপী বেসিস সফট এক্সপো ২০২৩, ২০০টির বেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণে এবং ৯২ হাজার দর্শনার্থীর সমাগমে শেষ হয়েছে। রোববার (২৬শে ফেব্রুয়ারি) সন্ধ্যায় পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে অনুষ্ঠিত চারদিনের এই বেসিস সফটএক্সপোর সমাপনী অনুষ্ঠিত হয়। এখানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

27th February, 2023

লাখো দর্শনার্থীর সমাগমে শেষ হল বেসিস সফটএক্সপো

পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে অনুষ্ঠিত চারদিনের বেসিস সফটএক্সপোর সমাপনী গতকাল ২৬শে ফেব্রুয়ারি সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে। এখানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

27th February, 2023

ফসলের রোগ নির্ণয় করবে ‘ডা. চাষি’

দেশের অর্থনীতি, সমৃদ্ধি ও অগ্রগতিতে কৃষির অবদান অনবদ্য। কৃষিপ্রধান এ দেশের অর্থনীতিতে চাষিরা অনেক বড় ভূমিকা পালন করছে। তবে ফসলের নানাবিধ সমস্যার এবং তার প্রতিকারের উপায় বের করতে না পারায় অনেক চাষিই কৃষিকাজ থেকে সরে যাচ্ছেন।


27th February, 2023

বেসিস সফটএক্সপোর সমাপনী অনুষ্ঠানে সালমান এফ রহমান : তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে দরকার সঠিক নীতিমালা প্রণয়ন

রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে চারদিনের সফটওয়্যার মেলা ‘বেসিস সফটএক্সপো–২০২৩’ গতকাল রাতে শেষ হয়েছে। সন্ধ্যায় মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, প্রণোদনার বদলে নীতিগত সহায়তা শিল্পের চেহারা বদলে দিতে পারে। আর্থিক প্রণোদনা একটা পর্যায়ে নিয়ে যায়, তবে সর্বোচ্চ পর্যায়ে যেতে নীতিগত সহায়তা প্রয়োজন। দেশের তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নেওয়ার জন্য দরকার সঠিক নীতিমালা। দেশের তথ্যপ্রযুক্তি খাতের উপযোগী সঠিক নীতিমালা প্রণয়ন করা প্রয়োজন।

27th February, 2023

পর্দা নামল ‘বেসিস সফটএক্সপো’র

ঢাকা: শেষ হলো ‘বেসিস সফটএক্সপো ২০২৩’। রোববার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে অনুষ্ঠিত চারদিনের বেসিস সফটএক্সপোর আয়োজন করা হয়েছিল।


26th February, 2023

পলককে ‘রকস্টার প্রতিমন্ত্রী’ বলে অভিহিত করলেন সালমান এফ রহমান

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলককে ‘রকস্টার প্রতিমন্ত্রী’ বলে অভিহিত করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ ‍উপদেষ্টা সালমান এফ রহমান।


26th February, 2023

স্মার্ট দেশ বিনির্মাণে রিসার্চ-ডেভেলপমেন্ট ও উদ্ভাবন প্রয়োজন: নাভিদ শফিউল্লাহ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ বলেছেন, ‘স্মার্ট বাংলাদেশ নিয়ে আমাদের যে ভিশন, সেটি বাস্তবায়নের লক্ষ্যে আমাদের প্রয়োজন রিসার্চ, ডেভেলপমেন্ট ও ইনোভেশন।


26th February, 2023

বেসিস সফটএক্সপোর পর্দা নামছে আজ

দেশের তথ্যপ্রযুক্তিখাতের সর্ববৃহৎ প্রদর্শনী বেসিস সফটএক্সপো ২০২৩ এর পর্দা নামছে রোববার (২৬ ফেব্রুয়ারি)। রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিউশন সেন্টারে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের আয়োজিত চার দিনব্যাপী প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

26th February, 2023

সব ধরনের সফটওয়্যার এক মেলায়

সফটওয়্যার ছাড়া এখন যেন এক দিনও চলে না। প্রতিদিনই নিত্যনতুন নানা সফটওয়্যারের সঙ্গে পরিচিত হতে হয়। সেসব প্রযুক্তির পসরাই যেন বসেছে এবারের বেসিস সফটএক্সপোতে। কী নেই মেলায়! প্রতিদিনের ব্যবহৃত বিকাশের সফটওয়্যার থেকে শুরু করে ড্রোন, রোবট, উদ্ভাবনের অপেক্ষায় থাকা নতুন সফটওয়্যার। সবকিছুরই দেখা মিলছে বেসিসের আয়োজিত ‘বেসিস সফটএক্সপো-২০২৩।’

26th February, 2023

বেসিস সফটএক্সপো’তে বইছে সমাপনী হাওয়া

প্রযুক্তি খাতে নিজেদের সক্ষমতার পসরা সাজিয়ে আর ভবিষ্যতের পথনকশা নিয়ে সভা -সেমিনার এবং তারুণ্যের উচ্ছ্বসিত ই-স্পোর্টস এর মধ্য দিয়ে রবিবার (২৬ ফেব্রুয়ারি ২০২৩) পর্দা নামছে দেশের তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বেশি বিস্তৃত প্রদর্শনী বেসিস সফটএক্সপো‘র ১৭তম আসরের। রাজধানীর পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিউশন সেন্টারে চলমান প্রযুক্তির এই মিলনমেলার শেষ দিন সকাল ১০টা বসবে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প ও জব ফেয়ার। এসময় শতাধিক তথ্যপ্রযুক্তি কোম্পানি তাদের জনবল খুঁজে পেতে সিভি ও প্রার্থীদের সাক্ষাতকার নেবে।

26th February, 2023

প্রতিটি গেমের জন্য একটি ভালো গল্প দরকার: সামসুল আরেফিন

গল্প ভালো না হলে গেমে চরিত্র ফুটিয়ে তোলা যাবে না জানিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন বলেছেন, প্রতিটি গেমের দুটি অংশ থাকে। প্রথমটি গল্প, দ্বিতীয়টি চরিত্র বা ক্যারেকটার। তবে প্রতিটি গেম তৈরির আগে প্রয়োজন একটি ভালো গল্প নির্বাচন করা।


26th February, 2023

সারাবিশ্বে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্র্যান্ডিংয়ে সহায়তা করবে পররাষ্ট্র মন্ত্রণালয়

বিদেশে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসায় সম্প্রসারণ ও সক্ষমতা তুলে ধরতে কান্ট্রি ব্র্যান্ডিংয়ে সর্বাত্মক সহযোগিতা করবে সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়। শুধু কথাই নয়, কাজে প্রমাণ দিতে প্রতি দুইমাসে অন্তত একবার বেসিসের সাথে নীতিনির্ধারণী বৈঠক করা হবে। শনিবার বেসিস সফটএক্সপোর অ্যাম্বেসেডর নাইটে এমন প্রতিশ্রুতির কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

26th February, 2023

রবিবার পর্দা নামছে বেসিস সফটএক্সপোর

পর্দা নামছে দেশের তথ্যপ্রযুক্তি খাতের সর্ববৃহৎ প্রদর্শনী বেসিস সফটএক্সপো ২০২৩ এর। রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিউশন সেন্টারে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত চারদিনব্যাপী এই প্রদর্শনীর এরই মধ্যে ৩ দিন অতিবাহিত হয়েছে। সমাপনী দিন সকাল ১০টায় অন্যতম বৃহৎ আয়োজন আইসিটি ক্যারিয়ার ক্যাম্প ও জব ফেয়ার অনুষ্ঠিত হবে। এতে কয়েক হাজার শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা অংশ নেবেন। এছাড়া শতাধিক তথ্যপ্রযুক্তি কোম্পানি তাদের জনবল খুঁজে পেতে সিভি ও প্রার্থীদের সাক্ষাতকার নেবে।

26th February, 2023

চাকরিপ্রত্যাশীদের পদচারণায় মুখরিত বেসিস সফটএক্সপো

হাজারো চাকরিপ্রত্যাশীদের পদচারণায় আজ রোববার সকাল ৯টা থেকে মুখরিত হয়ে ওঠে রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিউশন সেন্টার। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আইটি গ্রাজুয়েট ও আইটি প্রফেশনালরা আসতে শুরু করেন। এসেই সকলে তার পছন্দের আইটি কোম্পানিতে রেজিস্ট্রেশন করেন। একেক জন ৩-৫টি প্রতিষ্ঠানে রেজিস্ট্রেশন করেছেন। শেষে কোম্পানিগুলো চাকরিপ্রত্যাশী প্রার্থীদের যোগ্যতা ও দক্ষতা অনুসারে ইন্টারভিউ গ্রহণ করে।

25th February, 2023

আইটিখাতে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত বাংলাদেশ

আইটিখাতে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত বাংলাদেশ

25th February, 2023

‘গেমিং ইন্ডাস্ট্রিতে আগ্রহ বাড়াতে রোল মডেল তৈরি করতে হবে’

গেমিং ইন্ডাস্ট্রিতে তরুণদের আগ্রহ বাড়াতে রোল মডেল তৈরি করতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) পরিচালক তানভির হোসাইন খান।


25th February, 2023

স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট সমাজ দরকার

শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর পূর্বাচলে অনুষ্ঠিত ‘বেসিস সফটএক্সপো ২০২৩’ এর ৩য় দিনের আয়োজিত ফাইভ-জি অ্যান্ড আইওটি অপরচুনিটিস ফর বাংলাদেশ টেলিকম অ্যান্ড সফটওয়্যার ইন্ডাস্ট্রি সেমিনারে এ কথা বলেন ডিসিসিআই সভাপতি।