News Details : BASIS SoftExpo 2023

image

বেসিস সফটএক্সপোর গোলটেবিল বৈঠকে জীবনকে অর্থবহ করে তোলার গুরুত্বারোপ

বেসিস সফটএক্সপো ২০২৩ এর দ্বিতীয় দিন শুক্রবার বিকালে জীবন ও কাজের কারণ অনুসন্ধান শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বিডি ট্রেইনের পরিচালক অসীম তালুকদার গোলটেবিল বৈঠকটি সঞ্চালনা করেন। প্রধান বক্তা ছিলেন আন্তর্জাতিক দাবা প্রশিক্ষক আল মাসুদ রহমান। তিনি তার বক্তব্যে জীবনকে অর্থবহ করার জন্য গুরুত্ব আরোপ করেন।

আল মাসুদ রহমান বক্তব্যে বলেন, জীবনকে অর্থবহ করে তুলতে হবে। জীবন সুন্দর হতে হবে। তা না হলে জীবনের অর্থ থাকে না। আমরা পারিবারিক ও সামাজিক বন্ধনের জন্য কাজ করি। তবে কাজের মূল লক্ষ্য হল অর্থ উপার্জন করা। তবে শুধু কি অর্থের জন্যেই আমরা কাজ করি? না, আমরা সমাজকে কিছু দেওয়ার জন্য কাজ করি।

বৈঠকে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, ই-জবের পরিচালক গোফরান ফারুক, মনোবিজ্ঞানী সোনিয়া পারভিন, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক কাজী হাসান রবিন, আন্তর্জাতিক বক্তা আবদুল্লাহ আল মামুন ও বিকাশের সফটওয়্যার বিভাগের পরিচালক মোজাম্মেল হক।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, জীবনে ফুর্তি করতে হবে এবং চ্যালেজ্ঞ নিতে হবে। আমার জীবন নিয়ে আমি হতাশ নই, যা পেয়েছি তাতে আমি খুশি। আমি কখনো কোথায় থাকলাম সেটা বিষয় না, আমি সব পরিস্থিতিতে কাজ করতে চাই।

বৈঠকে বক্তারা বলেন, পরিবার হচ্ছে আমার প্রথম শিক্ষা প্রতিষ্ঠান। পরিবার আমাদের সুন্দর জীবন গড়ার শিক্ষা দেয়। এই জীবনের উদ্দেশ্য খুঁজে বের করতে হবে। জীবনকে সুন্দর করতে আমাদের প্রস্তুতি নিতে হবে।

বক্তারা আরও বলেন, আমরা যখন কোনো কাজ করি তখন তার অর্থ বুঝতে হবে। যদি অর্থ না বুঝি তাহলে সেই কাজের প্রতি ভালোলাগা কাজ করবে না। ফলে আমাদের উৎপাদন ক্ষমতা কমে যাবে, তিনি নতুন কিছু খুজবেন না। আমরা যদি মিনিংফুল কাজ না করি তাহলে হতাশ হয়ে যাব। এতে আমাদের কর্মদক্ষতা কমে যাবে। তাই আমাদের জীবনের অর্থ খুঁজে বের করতে হবে।