News Details : BASIS SoftExpo 2023

image

স্মার্ট বাংলাদেশে মেরিটাইমে প্রশিক্ষিত জনবলের অপার সম্ভাবনা

আগামীর স্মার্ট বাংলাদেশে মেরিটাইমে প্রশিক্ষিত জনবলের সামনে অপার সম্ভাবনা থাকবে। সেই সম্ভাবনাকে কাজে লাগাতে আমাদের এখনই প্রস্তুতি নিতে হবে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত বেসিস সফটএক্সপোর দ্বিতীয় দিনে “মেরিটাইম শিক্ষা : লক্ষ্য স্মার্ট বাংলাদেশ” বিষয়ক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারের সেমিনার হলে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে শুভেচ্ছা বক্তা হিসেবে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বেসিসের অতীত, বর্তমান ও ভবিষ্যতের সংক্ষিপ্তসার তুলে ধরেন। এছাড়াও তিনি উল্লেখ করেন, বেসিস সফটএক্সপোর সেমিনার বা গোলটেবিল আলোচনা থেকে উঠে আসা প্রত্যেকটি বিষয় যথাযথ কর্তৃপক্ষের কাছে তুলে ধরা হবে, যা স্মার্ট বাংলাদেশ বিনির্মানে কার্যকরী সিদ্ধান্ত গ্রহণে যথার্থ ভূমিকা রাখবে।


বেসিস পরিচালক একেএম আহমেদুল ইসলাম বাবু’র সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ, এমপি।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০০৮ সালের ডিজিটাল বাংলাদেশের চিন্তা এখন বাস্তবে প্রমাণিত। ২০৪১ সাল নাগাদ ডিজিটাল বাংলাদেশ স্মার্ট বাংলাদেশে রূপান্তরের যে লক্ষ্য ঘোষণা করা হয়েছে, সেটিও বাস্তবায়ন হবে। তিনি মেরিটাইমে প্রশিক্ষিত জনগোষ্ঠীর বিদেশে কর্মসংস্থানের সুযোগ ও সম্ভাবনার বিষয়ে আলোকপাত করেন।

অনুষ্ঠানের মূল আলোচক হিসেবে মেরিন প্রকৌশলী ও বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ড্যান্ট ড. সাজিদ হোসাইন বাংলাদেশের মেরিটাইম খাতের সূচনা থেকে বর্তমান সময় পর্যন্ত উল্লেখযোগ্য কর্মকাণ্ড উপস্থাপন করেন।


সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, শিপিং অধিদপ্তরের মহাপরিচালক কমোডোর মো. নিজামুল হক, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক কমোডোর মো. জিয়াউল হক, বাংলাদেশ মেরিন অ্যাকাডেমি (রংপুর) এর কমান্ড্যান্ট ক্যাপ্টেন মো. শফিউল ইসলাম সরকার, বাংলাদেশ মেরিন একাডেমি (পাবনা) এর কমান্ড্যান্ট ক্যাপ্টেন মো. তৌফিকুল ইসলাম, বাংলাদেশ মেরিন অ্যাকাডেমি (বরিশাল) এর কমান্ড্যান্ট ক্যাপ্টেন এস এম আতিকুর রহমান, ন্যাশনাল মেরিটাইম ইন্সটিটিউটের অধ্যক্ষ ক্যাপ্টেন আতাউর রহমান, শিপিং বিভাগের শিপ সার্ভেয়ার ও পর্যবেক্ষক মেরিন প্রকৌশলী মোহাম্মদ ওবায়দুল্লাহ ইবনে বশির এবং কেলেস্টিয়াল টেক লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহীন কবির চন্দন।

অনুষ্ঠানে আগত সকলেই স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সমুদ্রভিত্তিক শিক্ষার গুরত্ব তুলে ধরার পাশাপাশি বাংলাদেশের চ্যালেঞ্জ ও সম্ভাবনার ওপর তথ্যসমৃদ্ধ আলোচনা করেন।